বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩, ০৬:২১ পূর্বাহ্ন

রসুনের যত গুণাগুণ জেনে নিন

  • Update Time : সোমবার, ৬ মার্চ, ২০২৩
  • ৪৮ Time View
রসুনের যত গুণাগুণ জেনে নিন

রসুন একটি প্রাকৃতিক খাবার এটি মানুষের অনেক উপকারে আসে যা  বলে শেষ করা যাবে না  রসুন মানুষের বিভিন্ন রোগের প্রতিষেধক এটি ক্যান্সার সহ বিভিন্ন রোগ থেকে মানুষকে রক্ষা করে থাকে।

 

সাধারণত আমরা মনে করি রসুন মসলা হিসাবে ব্যবহার হয়  কিন্তু মসলা ছাড়াও রসুন অনেক প্রতিষেধক হিসাবে কাজ করেএবং রসুন আমাদেরকে বিভিন্ন রোগ থেকে মুক্তি দিয়ে থাকে আমরা জানি যে রসুন তেল হিসেবেও অনেক উপকারী নিম্নে তা উল্লেখ করা হলো ।

 

রসুন মানুষের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী রসুনে আছে নানা রোগের উপকরণ এখানে আছে এন্টি ব্যাকটেরিয়াল এন্টিবায়োটিক এই রসুন মানুষের চুল পড়া থেকেও রোধ করে কিভাবে ব্যবহার করবেন এই রসুন? এবং এখানে কি কি গুনাগুন রয়েছে জেনে নিন।

 

 ১-নাম্বার ত্বকের অগ্রগতি:

মানুষ রসুন খাওয়ার ফলে  ডার্মোফাইটাসের ও মেলা সেজিয়া ওষুধ থেকে রক্ষা পাওয়া যায় রসুনের রয়েছে এন্টিফাঙ্গাল গুণ জাতকের জন্য অনেক উপকারী রসুনের তেল কোন ক্ষত বা চুলকানি জায়গায় লাগানোর ফলে অতি দ্রুত তা নির্মূল হয়  সুতরাং তোকে কোন সমস্যা হলে রসুনের তেল ব্যবহার করুন অন্য কোন মলম থেকে বিরত থাকুন।

 

২-নাম্বার ত্বকের ব্রণ দূর করে

রসুনের তেলে বিভিন্ন উপাদান রয়েছে যেমন ভিটামিন বি ৬ ভিটামিন সি জিংক কপার এলিসিন আরো অনেক কিছু  রসুনের তেল ব্যবহার করার ফলে তোকে কোন  ব্রণ উঠে না  এই তেল সকল বৈশি ছেলেমেয়েদের জন্য অনেক উপকারী।

 

৩- নাম্বার ক্যান্সার থেকে রক্ষা

 

বর্তমানে দেখা যাচ্ছে যে ক্যান্সার একটি মারাত্মক  বেদি  এ রোগ একবার মানুষের শরীরে প্রবেশের ফলে বড় ধরনের  সমস্যার সম্মুখীন হতে হয়  আবার   বর্তমানে দেখা যায় মহিলাদের  ব্রেস্ট ক্যান্সার ছড়িয়ে পড়েছে  এই রসুন খাওয়ার ফলে ক্যান্সারের মতো রোগ থেকে রক্ষা পাওয়া যায় কারণ,রসূলে রয়েছে ডায়াল নামক ডিস সালফেট একটি উপাদান যা ব্রেস্ট ক্যান্সার কোষের বৃদ্ধি করতে বাধা সৃষ্টি করে।

৪-সর্দি-কাশি থেকে প্রতিরোধ

এর ওষুধ খাওয়ার ফলে সর্দি কাশিতে কেউ রক্ষা পাওয়া যায়। যদি  আপনি সর্দি-কাশিতে ভুগেন তাহলে রসুনের তেল ব্যবহার করুন,  ব্যবহার করা নিয়ম হচ্ছে গোসল করার পানিতে দুই ফোঁটা রসুনের তেল মিশিয়ে তা দিয়ে গোসল করুন তাহলে সর্দি কাশি থেকে নিরাময় হবে। কারণ রসুনের হয়েছে এ দেশের নামক একটি উপাদান এই উপাদান থাকার ফলে সর্দি কাশিতে বাধা সৃষ্টি করে।

 

 ৫-নাম্বার কোলেস্টেরল সমাধান

বর্তমানে কোলেস্টেরল সমস্যা একটি বড় ধরনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে তবে রসুনের তেল ব্যবহার করার ফলে তা থেকে রক্ষা পাওয়া যায়।  কারণ রসুন রয়েছে এমন একটি যৌগিক উপাদান যা মানুষের ব্লাড প্রেসার কোলেস্টেরল ট্রাই গ্লিসারাইড কমিয়ে দেয় । আবার যদি হার্টের সমস্যা থাকে তাহলেও রসুনের তেল ব্যবহার করতে পারেন এর মাধ্যমে শরীর সুস্থ থাকবে

 

-নাম্বার দন্তব্যথা দূর করতে

যদি আপনার দাঁত ব্যাথা হয়ে থাকে তাহলে রসুনের তেল আপনাকে সাহায্য করবে কারণ রসুনের তেলে রয়েছে এলিসির নামক একটি ধাতব যা দাঁতের ব্যথা  ও ইনফেকশন দূর করতে সাহায্য করে। যদি আপনার দাঁতে ব্যথা হয়ে থাকে যে জায়গায় ব্যথা সেখানে রসুনের তেল মালিশ করুন তাহলে ব্যথা কমে যাবে।

 

রসুনের তেল তৈরি করার নিয়ম

প্রথমে রসুন ছুড়িয়ে কয়েকটি কোয়া নিন  তারপর এই কুয়া গুলো পেটে নিন এই বাটা রসুন একটি পাত্রে রেখে আগুনের তাপ দিতে থাকুন পাঁচ থেকে দশ মিনিট  তাপ দেওয়া হয়ে গেলে তারপর একটি পাত্রে রেখে দিন তাহলে তৈরি হয়ে গেল রসুনের তেল।

 

একজন মানুষ তিনি ছার মিলিয়ার বেশি রসুনের তেল খাওয়া উচিত নয় আপনি চাইলেই এই রসুনের তেল তরকারিতেও দিতে পারেন যেমন ফুলকপি মটরশুঁটির তরকারি এবং কি গ্রুপের তরকারিতে প্রশ্নের তেল ব্যবহার করা যায়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

USEFUL LINKS।

© All rights reserved © 2023 dotnewsbd.com
Theme Customized By BreakingNews